শিক্ষার দিশা




WBJEE: Chemistry Study Reference

WBJEE Manager's picture



Collected from Memory
Year: 
 2010
W.B School Service Commission -2010
Bengali (Pass)
 Time: Marks : 60

১।   “এযুগের চাঁদ হল কাস্তে” -উদ্ধৃত অংশটি কর লেখা কোন কবিতা থেকে নেওয়া হয়েছে ?  কবি কী অর্থে এই উপমা ব্যবহার করেছেন ?

২।   “তুমি মহারাজ, সাধু হলে আজ, আমি আজ চোর বটে” -কবিতায় কে কাকে এই কথা বলেছে ? এই কথার মধ্য দিয়ে বক্তার কোন মনোভাবের পরিচয় পাওয়া যায় ?

৩।   “ধর্মমত আর রাজনীতিক মতের সত্যতা প্রমাণ করা প্রায় অসাধ্য” -কোন লেখকের কোন রচনা থেকে উদ্ধৃত অংশটুকু নেওয়া হয়েছে ? লেখক তাঁর অভিমতের সমর্থনে কী যুক্তি দেখিয়েছেন ?

৪।  “আমরা আরম্ভ করি শেষ করি না” -এ কথা কে বলেছেন ? উদ্ধৃত অংশটি কোথা থেকে নেওয়া হয়েছে ? এই উদ্ধৃতির প্রসঙ্গ নির্দেশ করুন ।

৫।  “দাস কবিরঞ্জনে সকরুণ ভণে” -উদ্ধৃত পঙক্তিটি কোন কবির রচিত ?  এখানে কবিরঞ্জন বলতে কাকে বোঝানো হয়েছে ?  ‘ভণে’ শব্দের অর্থ কী ? কবি এখানে ‘সকরুণ’ শব্দটি কেন প্রয়োগ করেছেন ?

৬।   “মেঘের মধ্য দিয়ে চলেছি” -এই লাইনটি কার লেখা কোন রচনা থেকে নেওয়া হয়েছে ?  উক্ত বাক্যটির দ্বারা লেখক প্রাকৃতিক সৌন্দর্যকে কীভাবে ব্যবহার করেছেন ?

৭।  “আলাদিনের মায়ার প্রদীপ ওই আমাদের ছেলের দল” -আলাদিন কে ?  তার ‘মায়ার প্রদীপ’ বলতে কী বোঝানো হয়েছে ?  কবি নাবালক ছেলের দলকে সমাজের ‘আলাদিনের মায়ার প্রদীপ’ বলেছেন কেন ?
   
৮।  “যেখানে উভয়ে সমান, সেখানে ‘ন যযৌ ন তস্থৌ’ -এটি কোন রচনা থেকে নেওয়া হয়েছে ?  এখানে ‘উভয়ে’ বলতে কাদের বোঝানো হয়েছে ?  ‘ন যযৌ ন তস্থৌ’ কী এবং কেন ব্যবহার করা হয়েছে ?

৯।   ‘আলাওল’ কোন সময়ের এবং কোথাকার কবি ছিলেন ?  তাঁর রচিত বিখ্যাত কাব্যটির নাম কী ? এটি কোন শ্রেণির কাব্য ?  এই কাব্যের উৎস কী ছিল ?

১০।  বৃন্দাবন দাসের কাব্যের নাম কী এবং সেটি কয়টি খন্ডে বিভক্ত ?  প্রতিটি খন্ডে কয়টি করে অধ্যায় আছে ?  গ্রন্থটির এমন নামকরণ করা হয়েছিল কেন ?

১১।  ‘বীরাঙ্গনা’  কাব্যটি কে রচনা করেন ?  কাব্যটির ঐতিহাসিক গুরুত্ব বর্ণনা করুন ।

১২।  কমলাকান্ত ভট্টাচার্য কোন শাখায় কাব্য রচনা করেছেন ? তাঁর কাব্যের বৈশিষ্ট্য কী ?

১৩।  বিজয়গুপ্ত কোথাকার কবি ছিলেন এবং কোন ধারায় কাব্য রচনা করেন ? তাঁর কাব্যের নাম কী ? এই শাখার অন্য একজন কবির নাম লিখুন ।

১৪।  নিম্নলিখিত গ্রন্থগুলি কত সালে কে রচনা করেছিলেন ?
       চতুরঙ্গ,  বলাকা,  মুক্তধারা,  চিত্রাঙ্গদা

১৫।   ‘কমলাকান্তের দপ্তর’ কার রচনা ? এটি কখন রচিত হয় ? এটি কোন শ্রেণির রচনা ?  কোন গ্রন্থ অনুসরণে এটি রচিত ?

১৬।  নিম্নলিখিত গ্রন্থগুলি কী জাতীয়, কার রচনা এবং কত সালে প্রকাশিত ?
       সীতারাম,  সীতার বনবাস,  পাণ্ডব গৌরব ,  সীতা 

১৭।  নিম্নলিখিত শব্দগুলির বর্ণবিশ্লেষণ করুন :
        কৃষ্ণকান্ত,  জ্ঞানাঞ্জন,  আহ্বান,  কাঁচি 

১৮।  পদ পরিবর্তন করুন :-   ছন্দ,  স্মৃতি,  সততা,  প্রণাম ।

১৯।   নিম্নলিখিত বাক্যগুলির চিহ্নিত পদগুলির কারক ও বিভাক্তি নির্ধারণ করুন :
       (ক)  শ্যামার নরম গান শুনেছিল ।
       (খ)  আজকে রে তাই বেড়াই খুঁজে ।
       (গ)  জঞ্জাল থেকে অসুখ হয় ।
       (ঘ)  দুজনে ধুন্ধুমার ঝগড়া লেগে গেল ।

২০।  প্রদত্ত শব্দগুলির শ্রেণি বিভক্ত করুন :
       ঢেঁকি,   শিশু,  মাটি,  আয়লা 
   
২১।   নিম্নোক্ত শব্দগুলির ধ্বনি পরিবর্তনের কী কী নিয়ম প্রযোজ্য হয়েছে তা লিখুন :
         পেটো,  চিত্তির,   তরোয়াল,  উদোম ।

২২।   ব্যঞ্জন বর্গের কোন বর্ণগুলি অঘোষ ?  বর্ণগুলির এই নামকরণের কারণ কী ?

বঙ্গানুবাদ করুন :-    
২৩।  To take one’s property without telling him is called theft.

২৪।  The college teacher of Vidyasagar realised his unique intelligence after haunting him and assumed his future generisity.

২৫।  The superstition has decreased and the real truth has come into fight with the progress of science.

২৬।  A man of future can be identified by seeing the child of today as the morning shows the day.

২৭।  Though the book has burnt or the writer was tortured,  the book will spread out the fame of the writer throughout the world.

২৮।  Narrow nationalism  is one type of disease that kills the humanity,  

২৯।  নিম্নের উদ্ধৃতিগুলি সমাসবদ্ধ পদগুলির ব্যাসবাক্যসহ সমাস নির্ধারণ করুন ।
       (ক)  দলে দলে ছানাপোনা নিয়ে ছুটছে ।
       (খ)  বাসস্ট্যান্ডের চায়ের দোকানে উনুন ধরেনি ।
       (গ)  সহোদর রক্ষোশ্রেষ্ঠ ?
       (ঘ)  মোরে ভগবান রাখিবে না মোহগর্তে ।
         
৩০।  প্রকৃতি প্রত্যয় নির্ধারণ করুন :
        জিজ্ঞাসা,  পিপাসা,  পঙ্কজ,  বন্দনীয় ।
*****


Year: 
 2008
W.B School Service Commission,2008 Bengali (Pass)
(Collected from Memory) Time: Marks : 60

১।  কিন্তু দেখুন, সৌজন্য ও সদব্যবহার বিষয়ে অসভ্য জাতি, সভ্য জাতি অপেক্ষা কত অংশে উৎকৃষ্ট।’ – কে কাকে একথা বলেছে ? একথা বলার কারণ কী ?

২।  ‘আমার দাদির তরেতে যেন গো ভেস্ত নাজেল হয়।’ -ভেস্ত ও নাজেল শব্দদুটির অর্থ কী ?   উক্তিটিতে বক্তার চরিত্রের কোন দিকটি প্রকাশিত হয়েছে ?

৩।  আমারা দোঁহে ঘেঁষাঘেষি/চিরদিনের প্রতিবেশি,’- কোন কবিতার অংশ ?  উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা করুন।

৪।  ‘আমার সন্তান যেন থাকে দুধেভাতে।’ –বক্তা ও উদ্দিষ্ট জন কারা ? উক্তিটিতে বক্তার মানসিকতা সংক্ষেপে গুছিয়ে লিখুন।

৫।  ‘বঞ্চিত গোবিন্দদাস’- কোন কবিতার অংশ ? কবি ধন থেকে ‘বঞ্চিত’ হয়েছেন ?  তিনি নিজেকে ‘বঞ্চিত’ বলেছেন কেন ?

৬।  ‘তখন ভগীরথের গঙ্গা আনায়ন বৃত্তান্ত স্মৃতিপথে উদিত হইত।’ কখনকার কথা বলা হয়েছে ?   ভগীরথের গঙ্গা আনায়ন বৃত্তান্তটি সংক্ষেপে বিবৃত করুন।

৭।  ‘অন্ধকূপের হলওয়েল - মুর্শিদাবাদ যাবার রাস্তায় শান্তিপুরে জল ছিল না বলে ছোটো নৌকা নিতে বাধ্য হয়েছিলেন’ –এই তথ্যটি কে দিয়েছেন ?  ‘অন্ধকূপের হলওয়েল’ কথাটির তাৎপর্য কী ?

৮।  ‘ধর্মমত আর রাজনীতিক মতের সত্যতা প্রমাণ করা প্রায় অসাধ্য।’  রচনা কার এবং মূল গ্রন্থের নাম লিখুন।  লেখক তার মতের সমর্থনে যা বলেছেন, তা সংক্ষেপে গুছিয়ে লিখুন।

৯। বিদ্যাপতির কৌলিক ধর্মমত কী ছিল ?  তাঁর আবির্ভাব ও তিরোধানের আনুমানিক সময়কালটি লিখুন।  তাঁর রাধাকৃষ্ণ বিষয়ক পদসমূহ কোন ভাষায় লিখিত হয়েছিল ?  সে ভাষায় ওই নামকরণের কারণ কী ?

১০। কবিকঙ্কণ মুকুন্দের কাব্যটির আসল নাম কী ?  কাব্যটির কটি কাহিনী ?  কাহিনীগুলির শীর্ষনাম কী ?   কাহিনীগুলির প্রত্যেকটি থেকে দুটি করে মুখ্য চরিত্রের নাম লিখুন।  

১১।  ‘গুণরাজ খাঁ’ খেতাব কাকে দেওয়া হয়েছিল ?   তিনি কোন কাব্যের জন্য বিখ্যাত ?  কাব্যটির গুরুত্ব সম্বন্ধে দুটি বাক্য লিখুন।

১২।  দৌলত কাজীর কাব্যের নাম এবং রচনাকাল লিখুন।   কাব্যটির উৎস ও পৃষ্ঠপোষকের পরিচয় কী ? 

১৩।  ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের অনুবাদমুলক রচনাগুলি কালানুক্রমিকভাবে উল্লেখ করুন।

১৪।  ‘কালসন্ধ্যা’ গ্রন্থটির রচয়িতার নাম ও রচনাকাল লিপিবদ্ধ করুন।  গ্রন্থটির শ্রেণী ও কাহিনীর উৎসটি লিখুন ।

১৫।  ‘রাজা’, ‘জনা’, ‘সীতা’, ‘একেই কী বলে সভ্যতা’  -নাটকগুলি কালানুক্রমিকভাবে বিন্যস্ত করুন।

১৬।  ‘হনুমানের স্বপ্ন’, ‘পদ্মানদীর মাঝি’, ইছামতি, ‘মালঞ্চ’-প্রকাশকাল ও রচয়িতার নাম উল্লেখ করে গ্রন্থগুলি কালানুক্রমিকভাবে সাজিয়ে দিন।

বঙ্গানুবাদ করুন (১৭ - ২২ নং প্রশ্ন পর্যন্ত)
১৭।  Man longs for company and always associates with one or more persons of same age and nature because he is a social being.

১৮।  If you think a little, you will see in flood time the Ganga fertilisers the land lying on other side, therefore men and women grow enough food to support themselves.

১৯।  Books have been burnt and writers have been tortured, but books have spread themselves throughout the world so there is no country on earth wiihout them now.

২০।  Man has won his dominan position on this planet by his command of technology.

২১।  Our own technological progress, then, has been a natural continuation of earlier treands.

২২।  Stretched out on their neat little oblong pyres, two or three corpses were slowly smouldering.

২৩।  নীচের বর্ণসমূহের যে কোনো চারটির শ্রেণি নির্ধারণ করুন : 
        ক,  গ,  ঝ,  ঠ,  ফ,  ম ।

২৪।  অভিশ্রুতি কাকে বলে উদাহরণ সহ লিখুন ।

২৫।  নীচের শব্দগুলিতে ধ্বনি পরিবর্তনের কোন কোন নিয়ম রক্ষিত হয়েছে নির্ণয় করুন :- 
        পরকাশ, আঁখি,  ইচ্ছে,  নিড়িনি ।

২৬।  উৎপত্তির ভিত্তিতে প্রদত্ত শব্দসমূহের বর্গ নির্ধারণ করুনঃ
        জমা,  রোদ্দুর,  ডিঙা, পরিধি ।

২৭।   প্রকৃত প্রত্যয় নির্ধারণ করুনঃ
         বসুধা, পাকা,  জিঞ্জাসা,  রক্ত ।

২৮।   নীচের উদ্ধৃতিগুলিতে  যে সব সমাসবদ্ধ পদ আছে, তাদের ব্যাসবাক্যসহ সমাস নির্ণয় করুনঃ
         (ক) কী বেআক্কেলে মানুষ !
         (খ)  ফকির-দরবেশের মতো বসে রইল ঠায় ।
         (গ)  বুঝাবুঝির কাম কী ভাই ।
         (ঘ)  গতি যার নীচ, সহ, নীচ সে দুর্মতি ।

২৯।  চিহ্নিত পদগুলির কারক বিভক্তি নির্ণয় করুন :-
       (ক) ওরা সবাই অমানুষী শক্তি ধরে ।
       (খ)  তব বাক্যে ইচ্ছি মরিবারে ।
       (গ)  অন্ধকারে জেগে উঠে ডুমুরের গাছে ।
       (ঘ)  তরঙ্গগুলি তীরভূমিতে আছড়াইয়া পড়িত ।
  
৩০।   নির্দেশ অনুসারে বাক্য পরিবর্তন করুনঃ-
        (ক)  এ মাটি সহজে ভেজে না । (অস্ত্যর্থক বাক্যে)
        (খ)  গৌরবিও থাকতে পারত, নিবারণ থাকতে দিল না । (জটিল বাক্যে)  
        (গ)  গাছের সেই রব আজও উঠেছে বনে বনে। (প্রশ্নসূচক বাক্যে)
        (ঘ)  তার হদিশ বাতলাবে কে ? (নঞর্থক বাক্যে)  
***






Collected from Memory
Year: 
 2006
W.B School Service Commission -2006
Bengali (Pass)
 Marks-60

১।  রানি ভাসে প্রেমজলে, দ্রুতগতি চলে,/খসিল কুন্তলভার । – এখানে ‘রানি’ বলতে কাকে বোঝাও হয়েছে ?  তাঁর এমন অবস্থার কারন কী ?

২।  বাংলা ভাষা উচ্চারিত হলে চোখে ভেসে ওঠে কত চেনা ছবি’ -কবির উল্লিখিত দুটি চেনা ছবির উল্লেখ করুন ।

৩।  ‘তখন সে নিতান্ত হতাশ হইয়া তথা হইতে প্রস্থান করিল’- এখানে কার কথা বলা হয়েছে ?  তার আশা কী ছিল ?  তার হতাশ হওয়ার কারন কী ?

৪।  ‘বলাই চমকে উঠল’ – বলাইয়ের চমকে ওঠার কারন কী সংক্ষেপে ব্যাখ্যা করুন ।

৫।  ‘মনে হয় উপড়ি ফেলিয়া খুদকুশি ফ্যালাই’- কে কোন প্রসঙ্গে একথা বলেছে ? ‘খুদকুশ’ শব্দটির অর্থ লিখে বক্তার এমন কথা বলার কারন সংক্ষেপে লিখুন 

৬।  গোবিন্দদাস কোন সময়ের ছিলেন ?  তার আর এক নাম কি ?  তার উৎকৃষ্ট পদগুলি কোন ভাষায় রচিত ?  কোন পর্যায়ের পদ রচনায় তিনি শ্রেষ্ঠত্ব অর্জন করেছেন ?

৭।   মহাভারতের চারজন অনুবাদকের নাম লিখুন ।

৮।  ‘সীতার বনবাস’,  ’লোকরহস্য’,  ‘প্রাচীন সাহিত্য’,  ‘নানাকথা’- এই চারটি গ্রন্থের প্রকাশকাল অনুসারে গ্রন্থগুলির নাম পর পর সাজিয়ে দিন ।

৯।  ‘নিষ্কৃতি’, ‘কালিন্দী’, ‘অতসী মামী’, ‘হুনুমানের স্বপ্ন’- এই চারটি রচনার রচয়িতাদের নাম লিখুন।

১০।  মধুসূদন, দীনবন্ধু, অমৃতলাল বসু ও রবীন্দ্রনাথ ঠাকুর -এঁদের একটি করে প্রহসনধর্মী রচনার নাম লিখুন।  

বঙ্গানুবাদ করুন (১১-১৫ নং প্রশ্ন পর্যন্ত) :
১১।   The audience broke into claps.

১২।  It is blowing hard.

১৩।  Take down what he says about this matter.

১৪।  The boy was walking to and fro.

১৫।   I called on him at his office.

১৬।   নীচের শব্দগুলিতে ধ্বনি পরিবর্ত্নের কী কী নিয়ম সক্রিয় তা নির্ণয় করুন :
        সততা,  বিলিতি, মেয়ে, লাউ ।

১৭।  পদান্তর করুন :-
        উৎকৃষ্ট,  সমৃদ্ধি,   ধৈর্য,   বুভুক্ষু

১৮।   নিম্নলিখিত বাক্যগুলিতে ব্যবহৃত ক্রিয়াপদ্গুলির ‘প্রকার’ (aspect) নির্ধারন করুন :- 
        (i)  বাংলার মুখ আমি দেখিয়াছি ।  
        (ii) তাঁহার তেতালার ঘর বন্ধ থাকিত ।  
       (iii) তিন আধ পাসরিতে নারি । 
       (iv) সবাই হাততালি দিচ্ছে ।

১৯।   নীচের উদ্ধৃতিগুলিতে যে সব সমাসবদ্ধ পদ আছে সেগুলির ব্যাসবাক্যসহ সমাসের নাম লিখুন :-  
       (i) নিরুপম হেম তিনি    (ii) মঙ্গলঘট হয়নি যে ভরা    (iii) মহাদেবের জটা হইতে   (iv) ওরে আমার মা-সোয়াগি ছেলে ।

২০।   চিহ্নিত পদগুলির কারক-বিভক্তি নির্দেশ করুন :-
      (i) শুনিয়া ভার্যার কথা রত্নাকর ডরে   (ii) ওই গঙ্গায় ডুবিয়ায়ে হায় ভারতের দিবাকর     (iii) ভাঙা কুলায় বাতাস করুক তোমার যত ভৃত্যগনে    (iv) স্থপিলা বিধুরে বিধি স্থাণুর ললাটে ।
****





No comments:

Post a Comment